কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন

কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেকেই এখন কম্পিউটার ব্যবহার করে ক্যারিয়ার তৈরি করছেন। এ নিয়ে আজকে আমরা আলোচনা করব যে কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়লে কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে জানতে পারবেন।

আমাদের দৈনন্দিন জীবনে এখন সব ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার হচ্ছে। তাই কম্পিউটার ব্যবহার করে বা শেখার মাধ্যমে সহজে ক্যারিয়ার তৈরি করা যায়। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে।

পেজ সূচিপত্রঃ কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন

ভূমিকা

আধুনিক বিশ্বে উচ্চ শিক্ষা গ্রহণ করুন বা না করুন নিজেকে উত্তমরূপে গড়ে তুলতে কম্পিউটার শেখার কোন বিকল্প নেই। নিজেকে একজন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে অবশ্যই আপনাকে কম্পিউটার শিখতে হবে। কম্পিউটার বর্তমান বিশ্বের এক অন্যতম সেরা আবিষ্কার। আর এই কম্পিউটার ব্যবহার করে একজন ব্যক্তির তার ক্যারিয়ার গড়ে তুলতে পারে। বর্তমানে চাকরির বাজারে এত পরিমান প্রতিযোগিতা শুরু হয়েছে। তাই সবার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে চাকরি পাওয়া অসম্ভব হয়ে পড়েছে। অনেকে কম্পিউটার শিখে নিজের ক্যারিয়ার করে নিতে পারে।

কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন তা নিয়ে আমরা আজকের এই আর্টিকেলটিতে আলোচনা করব। কম্পিউটার শিখে অনেকেই তাদেরকে এরিয়ার করে নিয়েছেন। যেমন ডিজিটাল মার্কেটিং বা ফিনান্সিং এর মতো প্লাটফর্মে তাদের দক্ষতা বা স্কেল প্রদর্শন করে ক্যারিয়ার গড়তে পারবেন। কম্পিউটার পুরো পৃথিবীকে একটি গ্লোবাল ভিলেজে পরিণত করেছে। আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে।

কম্পিউটার কি

কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন বিষয়ে জানার আগে আমাদের আগে জানতে হবে কম্পিউটার কি। যে বিষয়ে আমরা আমাদের ক্যারিয়ার গড়ে তুলবো বা জীবিকা নির্বাহ করে থাকবো সে বিষয়ে আমাদের আগে জ্ঞান থাকতে হবে। চলুন তাহলে কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে জানার আগে কম্পিউটার কি সে সম্পর্কে জানা যাক।
গ্রিক শব্দ কম্পিউট থেকে উৎপত্তি হয়েছে কম্পিউটার শব্দটি। গ্রিক ভাষায় কম্পিউটা শব্দের অর্থ হলো গণনা করা। সেই সূত্রে কম্পিউটার শব্দের অর্থ গণনাকারী বলেও বলা যেতে পারে। ইলেকট্রনিক্সের যে যন্ত্রের মাধ্যমে ডাটা ইনপুট এর ব্যবস্থা, ইনপুট হিসেবে ডাটা কে প্রসেস করা এবং শেষের সমস্ত ফলাফল দেখে যার আউটপুট হিসেবে, সেই যন্ত্র কে কম্পিউটারের হিসেবে চিহ্নিত করা হয়। কম্পিউটার আবিষ্কারের ক্ষেত্রে চার্জ ব্যাবেজ এর নাম সবার আগে স্মরণীয়। কারণ তিনি স্বয়ংসংক্রিয় যান্ত্রিক কম্পিউটার তৈরির জন্য উদ্যোগী হয়েছিলেন। ১৯৫০ সাল থেকে ফার্স্ট জেনারেশন কম্পিউটার বৈজ্ঞানিক এবং ব্যবসায়িক কাজকর্মে ব্যবহৃত হতে থাকে। তারপর ধাপে ধাপে এই কম্পিউটার উন্নত হতে থাকে।

কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন

কম্পিউটারের মাধ্যমে ক্যারিয়ার গড়তে চাইলে কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন এর পাশাপাশি আমাদের জানতে হবে কম্পিউটার ব্যবহার করে কি কি কাজ করা যায়। যে বিষয়ে আমরা আমাদের ক্যারিয়ার গর্ব বা জীবিকা নির্বাহ করব আমরা যদি তা বিষয়ে না জানি তাহলে কিভাবে সম্ভব। তাই আমাদের জানতে হবে কম্পিউটার ব্যবহার করে আমরা কি কি কাজ করতে পারি এবং সেই কাজের মাধ্যমে কিভাবে টাকা রোজগার করতে পারি। ইতিমধ্যে আমরা জেনেছি কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে চলুন তাহলে এবার জেনে নেওয়া যা কম্পিউটার ব্যবহার করে কি কি কাজ করা যায়।
কম্পিউটার ব্যবহারের মাধ্যমে কতিপয় কিছু কাজের সংক্ষিপ্ত বর্ণনা হলো-
  1. ফ্রিল্যান্সিং- জীবিকা নির্বাহ বা ক্যারিয়ার তৈরিতে সবথেকে জনপ্রিয় মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং এর সাহায্যে বর্তমান বিশ্বে অনেক বেকারত্বের হার কমে এসেছে। ফ্রিল্যান্সিং করার মাধ্যমে অনেকে ক্যারিয়ার গঠন করে থাকেন। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ঘরে বসে অনেকে লাখ লাখ টাকা ইনকাম করেন। দিন দিন ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ক্যারিয়ার গঠনের সংখ্যা বেড়েই চলেছে।
  2. ডিজিটাল মার্কেটিং- ফ্রিল্যান্সিং এর মতন আরেকটি জনপ্রিয় মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেকে এখন ক্যারিয়ার গড়ে তুলছে। ডিজিটাল মার্কেটিং ঘরে বসে খুব সহজেই টাকা ইনকামের পথ এনে দিয়েছে। নিউ জেনারেশনের মানুষের ভেতরে এটি একটি পপুলার মাধ্যম।
  3. গ্রাফিক্স ডিজাইন- ডিজাইন জগতের মধ্যে অন্যতম ডিজাইনের জগতে গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি সেক্টর। এর পরিধি ব্যাপক। আসলে গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে বেশিরভাগ ডিজাইন করা হয়।
  4. অনলাইন সংবাদ- অনলাইনে সংবাদ প্রচারণার ক্ষেত্রে কম্পিউটারের বিকল্প কিছু চিন্তা করা যায় না। বিভিন্ন ধরনের অনলাইন বা প্ল্যাটফর্মে সংবাদ প্রচারণার মাধ্যমে টাকা ইনকাম করা যায়।
  5. ইউটিউব- ইউটিউবিং এর মাধ্যমে ভিডিও বানিয়ে তা ইউটিউব এ প্রকাশ করেও জীবিকা নির্বাহ করা যায়। অনেকেই ইউটিউবকে তাদেরকে ক্যারিয়ার গঠন করার মাধ্যম হিসেবে তৈরি করেছে।

দৈনন্দিন জীবনে কম্পিউটারের ব্যবহার

আমাদের দৈনন্দিন জীবনে প্রায় সব ক্ষেত্রেই কম্পিউটারের ব্যবহার দিন দিন ব্যাপকভাবে বেড়েই চলেছে। কম্পিউটারের মাধ্যমে কঠিন থেকে কঠিন কাজও কয়েক মিনিটের ভেতরে করা যায়। অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি প্রায় সব ক্ষেত্রে এখন আমাদের কম্পিউটারের প্রয়োজন হয়। এবং কি আমাদের সাথে থাকা সব সময় মুঠোফোন এক একটি কম্পিউটার। ইতিমধ্যে আমরা জেনেছি কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে। চলুন এবার জেনে নেওয়া যাক দৈনন্দিন জীবনে কম্পিউটারের ব্যবহার সম্পর্কে।
আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটারে ব্যবহার সম্পর্কে কিছু সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হল-
  1. শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার- বর্তমানে শিক্ষা ক্ষেত্রে অগ্রগতি আনতে কম্পিউটারের ভূমিকা অপরশীল। এখন প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিক বিদ্যালয় থেকে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষা যন্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান কম্পিউটার ছাড়া এখন যেন কল্পনা করা সম্ভব হয় না।
  2. বিজ্ঞান গবেষণায় কম্পিউটারের ব্যবহার- গবেষণার কাজে কম্পিউটারের ভূমিকা গুরুত্বপূর্ণ। এখন বিজ্ঞানীরা কম্পিউটার ব্যবহার করে যে কোন জটিল গণনাকে অতি দ্রুত সম্পন্ন করেন খুব সহজে। বিজ্ঞানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রিসার্চ ও ডাটা সঞ্চয় করে রাখতে কম্পিউটার অবদান অনেক। বিজ্ঞান গবেষণার কাজে যে সকল কম্পিউটার ব্যবহার করা হয় সে সকল কম্পিউটার গুলো অনেক উচ্চ ক্ষমতা সম্পন্ন হয়ে থাকে।
  3. তথ্য ও যোগাযোগ ব্যবস্থায় কম্পিউটারের ব্যবহার- বর্তমান সময়ে সুপার কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন উপগ্রহ বা স্যাটেলাইট গুলো নিয়ন্ত্রণ করা হয়ে থাকে, যার জন্য আমরা বেতার ও টেলিভিশন প্রোগ্রামগুলো সরাসরি প্রভোগ করতে পারি। অন্যদিকে সহজ ইন্টারনেট ইমেইল ব্যবহারের ফলে খুব কম সময়ের মধ্যে পৃথিবীর এক প্রান্ত হতে অন্য প্রান্তে খুব দ্রুত তথ্য পাঠানো বা যোগাযোগ করা সম্ভব হচ্ছে যা কম্পিউটারের সাহায্য ছাড়া কোনোভাবে সম্ভব নয়।
  4. প্রকাশনার কাজে কম্পিউটারের ব্যবহার- পুরাতন মুদ্রণ পদ্ধতিকে ছেড়ে নতুন করে আধুনিক যুগে কম্পিউটারের সাহায্যে ডেস্কটপ পাবলিশিং এর ব্যবহার করে খুব সহজেই সংবাদপত্র, বিভিন্ন পত্রপত্রিকা বা বই প্রকাশনার কাজে নতুন যুগান্তরকারী পরিবর্তন এসেছে।
  5. বিনোদনের ক্ষেত্রে কম্পিউটার- বর্তমানে বিনোদন জগতে কম্পিউটার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কেননা আজ প্রায় সকল মানুষ কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করে নানা রকম গান সিনেমা নাটক এবং কম্পিউটারের বিভিন্ন গেম খেলে বিনোদন উপভোগ করতে থাকে।
  6. ব্যবসা-বাণিজ্য কম্পিউটারের ব্যবহার- আধুনিক সময় কম্পিউটারের ব্যবহার ছাড়া ব্যবসাও বানিজ্য করা প্রায় অসম্ভব। বিজ্ঞাপন জগত থেকে শুরু করে আধুনিক মার্কেটিং সব জায়গায় কম্পিউটারের লক্ষ্য করা যায়।
  7. প্রশাসনিক কাজে কম্পিউটারের ব্যবহার- সমস্ত দেশে অর্থনৈতিক সামাজিক ও রাজনৈতিক প্রতিটি ক্ষেত্রে প্রশাসনিক কাজে কম্পিউটার আজ অপরিহার্য।
  8. আবহাওয়া পূর্বাভাস গণনা করতে কম্পিউটারের ব্যবহার- বিজ্ঞানীরা যে সমস্ত কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট মহাকাশে প্রেরণ করে তা নিয়ন্ত্রণ হচ্ছে সুপার কম্পিউটারের মাধ্যমে। কম্পিউটার ব্যবহার করে ভূপৃষ্ঠ ও কৃত্রিম উপগ্রহগুলি নিয়ন্ত্রণ করা পাশাপাশি স্যাটেলাইট থেকে তথ্য সংগ্রহ করে সেগুলো বিশ্লেষণ করে এবং যথেষ্ট নির্ভুলভাবে ব্যবহার পূর্ণাভাস সম্পর্কে জানা হয়।
  9. খেলাধুলার ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার- বর্তমানে বিভিন্ন খেলার মাঠে কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে। যেমন-ক্রিকেট খেলার মাঠ কম্পিউটারের মাধ্যমে গণনা করে সঠিক সিদ্ধান্ত নিয়ে থাকে।

কম্পিউটার শেখার গুরুত্ব

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে চাকরির বাজার কিংবা নিজের ব্যবসা কিংবা গবেষণা সকল ক্ষেত্রে চাহিদা বেড়েছে কম্পিউটারের। কম্পিউটার এখন দৈনন্দিন জীবনে অবিচ্ছেদ অংশ হয়ে দাঁড়িয়েছে। এখন চাকরি ক্ষেত্রে অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয় কম্পিউটার জানার দক্ষতাকে। তাই আমাদের কম্পিউটার শিখার গুরুত্ব সম্পর্কে জানতে হবে। কম্পিউটার জানা থাকলে চাকরির বাজারে আপনার চাহিদা বিশেষভাবে বেড়ে যাবে।

তাই যেহেতু কম্পিউটার জানা আবশ্যক তাই আপনাকে কম্পিউটার শিখতে হবে। কারণ কম্পিউটার স্কিল না থাকলে আপনি যেমন শিক্ষা জীবনে হিমশিম খাবেন ঠিক তেমনি করে আপনার কর্মজীবনেও চাকরি পেতে হিমশিম খেতে হবে। তাই নিজেকে প্রয়োজন যোগ্য প্রার্থী হিসেবে বিবেচনা করতে চাইলে কম্পিউটার জানার বিকল্প নেই। আমাদের দৈনন্দিন জীবনে এমন কোন কাজ নাই যা কম্পিউটার করতে পারে না। তাই দিন দিন এই কম্পিউটারের চাহিদা বেড়ে চলেছে। কর্মজীবনে সাফল্যের জন্য আমাদের অবশ্যই কম্পিউটার শিক্ষার উপরে গুরুতরও গুরুত্ব দিতে হবে।

ক্যারিয়ার গর্তে কম্পিউটারের বিভিন্ন কোর্স সমূহ

আধুনিক সভ্যতা হলো বিজ্ঞান নির্ভর। বিজ্ঞানের নানা আবিষ্কার মানব সভ্যতাকে উন্নতি চরম হয় শিখরে পৌঁছে দিয়েছে। আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার হলো ইলেকট্রনিক। এবং এই ইলেকট্রনিক্স এর অবদান হলো কম্পিউটার। কম্পিউটার মানব মস্তিষ্কের শ্রম বহু ক্ষেত্রে কমিয়ে দিয়েছে। বহু জটিল সমস্যার সমাধান এখন কম্পিউটার দ্বারা করা হচ্ছে। কম্পিউটার নানাভাবে আধুনিক সভ্যতার উপর তার প্রভাব ইতিমধ্যে বিস্তার করে ফেলেছে।

বিভিন্ন কম্পিউটার কোর্স করে আজ মানুষ বিশ্বে নানা প্রান্তে চাকরি অথবা ব্যবসা করে ভালো পরিমাণে আয় করছেন।ইতিমধ্যে আমরা জেনেছি কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক কম্পিউটারের বিভিন্ন কোড গুলি কি কি এবং সুযোগ রয়েছে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

  1. বেসিক কম্পিউটার কোর্স- বেসিক কম্পিউটার কোর্সের মেয়াদ তিন মাস থেকে ছয় মাস পর্যন্ত হয়। এই কোর্স করার জন্য তেমন কোন যোগ্যতার প্রয়োজন নেই। বাচ্চারাও এই কোর্সটি করতে পারে। বেসিক কম্পিউটার কোর্সে শেখানো হয় কম্পিউটার কি এবং এটি প্রয়োজনীয়তা সম্পর্কে। সরকারি এবং বেসরকারি চাকরির জন্য অনেক সময় বেশি কম্পিউটার শিক্ষা কোর্স করা থাকলে প্রার্থীরা চাকরির ভালো সুযোগ পান।
  2. কম্পিউটার ডিপ্লোমা কোর্স- ডিপ্লোমা কম্পিউটার কোর্সের মেয়াদ ১ বছর। এই মাধ্যমিক জন্য মাধ্যমিক পাস করাটা ব্যর্থতামূলক। এই ডিপ্লোমা কম্পিউটার কোর্সের শেখানো হয় উইন্ডোজ এক্সপি, ৭, ৮, ১০ অপারেটিং সিস্টেমের বিভিন্ন কাজ। এই ডিপ্লোমা কোর্সে আপনার আরো অনেক কিছু শিখতে পারবেন যেমন- কিভাবে ইন্টারনেট ব্রাউজ করতে হয়, ব্রাউজারের অ্যাডঅন কি, ইন্টারনেট ব্রাউজারের বিভিন্ন অ্যাডঅনস সম্পর্কে, ইন্টারনেটের ব্যবহার, অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর ব্যবহার ইত্যাদি। অনেক সময় সরকারি এবং বেসরকারি অতিরিক্ত যোগ্যতা হিসেবে কম্পিউটারের ডিপ্লোমা কোর্স করা প্রার্থীর প্রয়োজন হয়।
  3. ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং- ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর একটি ডিপ্লোমা কোর্স। দেশের এবং দেশের বাহিরে সরকারি এবং বেসরকারি পলিটেকনিক কলেজ থেকে যেমন ইলেকট্রিক্যাল মেকানিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং এর ডিপ্লোমা কোর্স করা যায় তার পাশাপাশি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর ডিপ্লোমা কোর্স করা যেতে পারে। এই কোর্সে ভর্তি হতে গেলে ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক পাস হতে হবে। এই কোর্সটির সময়কাল তিন বছর মোট ছয়টা সেমিস্টারে বিভক্ত। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা কোর্স করে বিভিন্ন সরকারি এবং বেসরকারি চাকরির সুযোগ আছে।
  4. বিকেট ইন কম্পিউটার সাইন- বিকেট ইন কম্পিউটার সাইন্স এর কোর্সটি একটি ব্যাচেলর ডিগ্রী কোর্স। এই কোর্সটি দেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি কলেজ বা প্রতিষ্ঠান থেকে করা হয়। এই কোর্স করতে গেলে ছাত্র-ছাত্রীদের ফিফটি পার্সেন্ট নম্বরসহ সাইন্স শাখায় উচ্চ মাধ্যমিক পাস অথবা পলিটেকনিক কোর্স করা থাকতে হবে। এ কোর্সটি ৮টি সেমিস্টার বিভক্ত চার বছরের কোর্স। উইকেট ইন কম্পিউটার সাইন্স করে বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থায় চাকরি সুযোগ আছে।
  5. বিসিএ কোর্স-  বিসিএ কোর্স এর পুরো নাম হলো ব্যাচেলর অফ কম্পিউটার অ্যাপ্লিকেশন। এটি কম্পিউটার অ্যাপ্লিকেশন এর স্নাতক ডিগ্রী কোর্স। এই কোর্সটি দেশের বিভিন্ন জেনারেল ডিগ্রী কলেজ থেকে করা হয়। ছাত্রছাত্রীকে কমপক্ষে ৫০% নম্বর ও সিনিয়র মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সর্বনিম্ন বয়সের সীমা ১৭ বছর এবং ২২-২৫ বছরের মধ্যে পরিবর্তিত হয়। এই কোর্সটি করে বিভিন্ন বেসরকারি সংস্থার ওয়েব ডেভলপার, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, জুনিয়র প্রোগ্রামার, সিস্টেম ইঞ্জিনিয়ার প্রভৃতি বিভিন্ন পদে চাকরির সুযোগ আছে।
  6. ট্যালি- ট্যালি অনেক জনপ্রিয় একটি অ্যাকাউন্টিং সফটওয়্যার যেটা ভারতের প্রায় বিভিন্ন অর্গানাইজেশন, কোম্পানি বা ফ্রেম গুলিতে ব্যবহার করা হয়। এমনিতে ট্যালি হল একটি কম্পিউটার অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার। এবং এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে একাউন্টিং এর কাজ শিখতে পারলে অনেক সহজে একটি অ্যাকাউন্টের কাজ পাওয়া যেতে পারে। উচ্চ মাধ্যমিক পাশ করার থাকলে এ লাভ ও মান প্রচুর। প্রায় তিন থেকে ছয় মাসের ভেতরে একর সমাপ্ত হয়ে যায়। ট্যালি করা থাকলে অনেক তাড়াতাড়ি একটি কোম্পানি বা অরগানাইজেশন এর জুনিয়র বা সিনিয়র একাউন্টের চাকরি পাওয়া যেতে পারে।
  7. ওয়েব ডিজাইন- বর্তমান সময়ের সবথেকে সেরা কম্পিউটার কোর্স হিসেবে স্বীকৃতি পেয়েছে এই ওয়েব ডিজাইন কোর্সটি। বর্তমান সময় যে কোন ছোট বড় ব্যবসার ক্ষেত্রে একটি ওয়েবসাইট তৈরি করা হচ্ছে। তাছাড়াও ওয়েবসাইট মেইনটেইন করা সেগুলোকে অপারেট করা এবং নতুন নতুন ওয়েব পেজ ও ওয়েবসাইট তৈরি করা সম্পূর্ণ ক্ষেত্রে আজ একজন ওয়েব ডিজাইনারের প্রয়োজন হয়। যেকোনো ব্যক্তি একটি প্রাইভেট বা গভারমেন্ট কম্পিউটার ইন্সটিটিউট থেকে ওয়েব ডিজাইনারের কোর্স করতে পারেন তবে কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ করা থাকতেই হবে। ওয়েব ডিজাইন এর কোর্স ৬ মাসের ও রয়েছে এবং এক বছরের প্রফেশনাল কোর্স রয়েছে। বর্তমানে বিভিন্ন ডিজিটাল কোম্পানি বা অর্গানাইজেশন এর চাকরি পাওয়ার প্রচুর সুযোগ রয়েছে এই ওয়েব ডিজাইনের কোর্স করে।
  8. কম্পিউটার হার্ডওয়ার রিপেয়ারিং- কম্পিউটার হার্ডওয়ার রিপায়ারিং কোর্স বর্তমানে অনেকেই করছেন এই কোর্স করে আপনারা কম্পিউটারে বিভিন্ন হার্ডওয়ার পার্টস গুলো বিষয়ে জেনে নিতে পারবেন। যে কেউ কম্পিউটার হার্ডওয়ার রিপেয়ারিং কোর্স করতে পারেন। তিন মাসের থেকে ছয় মাসের মধ্যে এই কোড সমূহ সম্পূর্ণ হয়ে যায়।

উপসংহার

কম্পিউটারের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত লিখতে গেলে এবং কম্পিউটারের মাধ্যমে ক্যারিয়ার কিভাবে করা যায় এবং বিভিন্ন কোর সমূহের বিষয়ে লিখতে গেলে একটি গোটা বই লেখা হয়ে যাবে। এর বাহিরেও আরো কত কাজে যে কম্পিউটার ব্যবহার করা হয় তা সংক্ষেপে বলে শেষ করা যাবে না। কম্পিউটার ছাড়া বিশ্ব যেন আজ অসহায়। বর্তমান পরিবেশ এবং পরিস্থিতি বিবেচনা করলে সহজে বুঝা যায় কম্পিউটার শিক্ষার গুরুত্ব অপরিসীম এবং দেশে কম্পিউটার শিক্ষকের বেদাতামূলক করা উচিত।

বেকারত্ব দূরীকরণে কম্পিউটারের অবদান অনেকটাই বেশি। তাই অনেকে কম্পিউটার শিখে ক্যারিয়ার গড়ে বেকারত্ব দূর করছে। পৃথিবীটা এখন গ্লোবাল ভিলেজ পরিণত হয়েছে। সবকিছু এখন হাতের মুঠোয় শুধুমাত্র একটি কম্পিউটারের মাধ্যমে। আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন কম্পিউটার শেখার মাধ্যমে কিভাবে ক্যারিয়ার তৈরি করবেন সম্পর্কে। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url