কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

অনেক সময় আমাদের বিভিন্ন কারণে শরীর খারাপ হয় তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়। আপনার যদি শরীর দুর্বল হয়ে থাকে আর আপনি যদি জানতে চেয়ে থাকেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এই বিষয়ে বিস্তারিত। 

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

আমাদের যখন শরীর দুর্বল হয় তখন কোন কিছু ভালো লাগে না তাই আপনার জানা প্রয়োজন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এবং শরীর দুর্বল হলে কি করতে হবে সেই উপায় গুলো জানার জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় 

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় 

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বেশিরভাগ সময় শরীর দুর্বলতায় ভুগে থাকেন। আর যখন একটা মানুষ অনেক বেশি দুর্বল থাকে তখন কোন কাজ করতে ভালো লাগেনা। তাই যারা শরীর দুর্বল তাই বসে থাকেন তারা জানতে চেয়ে থাকেন কোন ভিটামিনের অভাবে মূলত শরীর দুর্বল হয়। শরীর দুর্বল হয় মূলত ভিটামিন ডি এর অভাবে।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ায় উপায় 

যাদের মধ্যে ভিটামিন ডি এর অভাব থাকবে তারা শরীর দুর্বলতায় ভুগে থাকবেন। তাই আপনার যদি শরীর দুর্বল হয় তাহলে আপনাকে বেশি বেশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে এবং যেভাবে ভিটামিন ডি বানানো যায় সেই কাজগুলো করতে হবে। আপনি যদি ভিটামিন ডি সমৃদ্ধ নিয়মিত খাবার খেতে পারেন তাহলে খুব সহজেই ভিটামিন ডি বৃদ্ধি পাবে সে সাথে আরো অনেক পুষ্টি বৃদ্ধি পাবে এতে করে আপনার শরীর দুর্বলতা ভালো হয়ে যাবে। আশা করছি এবার বুঝতে পারলেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়। 

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়

অনেক সময় আমাদের শরীর শুকিয়ে যায় আর তখন আমরা চিন্তিত হয়ে পড়ি এটা আসলে একটি চিন্তার বিষয় কারণ শরীর শুকিয়ে যাওয়া এটা মোটেও ভালো নয়। কিন্তু আপনি কি জানেন কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়? জানেন না তো আসুন আপনাদের জানিয়ে দেই কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়?

আপনার শরীরের মধ্যে যখন ভিটামিন বি ৭ এবং ভিটামিন বি ১২ এর অভাব দেখা দিবে তখন আপনার শরীর আস্তে আস্তে শুকিয়ে যেতে থাকবে। সেজন্য আপনি যখন দেখবেন আপনার শরীর শুকিয়ে যাচ্ছে তখন এগুলো ভিটামিন বৃদ্ধি করার চেষ্টা করবেন। এগুলো ভিটামিন বৃদ্ধি করার জন্য অনেক খাবার রয়েছে সেই খাবারগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই ভিটামিন বি ৭ এবং ভিটামিন বি ১২ বৃদ্ধি করতে পারবেন এবং শরীর শুকিয়ে যাওয়া থেকে মুক্ত হতে পারবেন। 

কোন ভিটামিনের অভাবে চুলকানি হয় 

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তা আপনারা জানতে পেরেছেন কিন্তু অনেকের আবার শরীরে চুলকানি হয়ে থাকে। আর চুলকানি হল একটি ছত্রাক। এটি দাদ একজিমা এগুলো আকারে দেখা দেয়। এই শরীর চুলকানি হওয়ার অনেক কারণ থাকে তার মধ্যে একটি কারণ হলো ভিটামিনের অভাব। কিন্তু আমরা হয়তো জানি না কোন ভিটামিনের অভাবে চুলকানি হয়।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে? - সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা 

শরীরে বিভিন্ন কারণে চুলকানি হতে পারে তার মধ্যে একটি হল ভিটামিনের কারণে আর ভিটামিন ডি ভিটামিন বি ১২ এবং ভিটামিন বি ৩ এর অভাবে শরীরে চুলকানি হয়ে থাকে। তবে এগুলো ভিটামিনের অভাবে একেবারে সরাসরি শরীরে প্রভাব ফেলে না এটা প্রথমে রক্তে প্রভাব ফেলে আর সেখান থেকে আস্তে আস্তে চুলকানি শুরু হতে থাকে। এবং চুলকানি হওয়ার আরো কারণ হলো আপনার শরীরে যখন কোন নোংরা পানি বা কিছু লাগবে তখন সেখান থেকে চুলকানি হয়ে থাকে। 

কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায়

আমাদের যেমন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তেমনি ভিটামিনের অভাবে আমাদের চুল কম বয়সে পেকে যায়। কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তা হয়তো আপনারা জানতে পেরেছেন কিন্তু কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায় তা হয়তো আপনারা জানেন না। আর অল্প বয়সে যখন চুল পেকে যায় তখন দেখতে অনেকটা খারাপ লাগে তাই আপনার জানা প্রয়োজন কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায়। আপনি যদি জানতে পারেন তাহলে অনেক ভালো উপকারিতা পেতে পারেন।

চুল বিভিন্ন কারণে পাকে যেমন অনেকে রক্তশূন্যতা দেখা দেয় আর যাদের রক্তশূন্যতা থাকে তাদের চুল কম বয়সী পেকে যায় আবার আমাদের মধ্যে অনেক রয়েছে যারা অতিরিক্ত পরিমাণ ধূমপান সেবন করে থাকেন আর এই ধূমপান সেবন করার ফলে চুল পেকে যেতে পারে। আবার অনেকে চুল পেকে যায় বংশগত কারণে। ভিটামিন সি যখন শরীরে কম হয়ে যায় তখন চুল পেকে যেতে পারে তাই আপনি কিছু খাবার খাওয়ার মাধ্যমে ভিটামিন সি বৃদ্ধি করতে পারেন এবং চুল পাকা রোধ করতে পারেন। 

চুল পাকা রোধ করার জন্য আপনার দৈনন্দিন খাবারের বেশি বেশি শাকসবজি এবং ফলমূল রাখতে হবে। আপনি যদি বেশি বেশি শাক-সবজি খেতে পারেন তাহলে খুব সহজেই এই অল্প বয়সে চুল পাকা রোধ করতে পারবেন। এগুলো করার পরেও যদি আপনার চুল পাকা রোধ না হয় তাহলে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। 

কারণ আমাদের শরীরে বিভিন্ন রকম সমস্যা থাকে তা আমরা হয়তো জানি না আর সেই সমস্যার কারণে অল্প বয়সে চুল পেকে যায়। তাই আপনি যদি একজন চিকিৎসকের পরামর্শ গ্রহণ করেন তাহলে বুঝতে পারবেন কি কারনে চুল পেকে যাচ্ছে এবং সঠিক চিকিৎসা করার মাধ্যমে চুল পাকা বন্ধ করতে পারবেন। 

শরীর দুর্বল হলে কি খেতে হয় 

শরীর দুর্বল হওয়ার কারণ অর্থাৎ কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তা আপনার ইতিমধ্যে জানতে পেরেছেন কিন্তু অনেকেই রয়েছেন একটু শরীর দুর্বল হলে বিভিন্ন রকম ঔষধ খাওয়ার মাধ্যমে শরীর দুর্বলতা ভালো করতে চান এটা মোটেও ঠিক নয়। কারণ আপনি যখন ঔষধ কি নেই খেয়ে শরীর দুর্বলতা ভালো করতে চাইবেন তখন যে ওষুধগুলো খাবেন সেই ঔষধ এর অনেক সাইড ইফেক্ট থাকে যা পরবর্তী আমাদের শরীরের জন্য অনেক ক্ষতির কারণ হতে পারে। তাই আপনি যদি শরীর দুর্বলতা ভালো করতে চান তাহলে ঘরোয়া উপায় কিছু খাবার খাওয়ার মাধ্যমে খুব সহজেই শরীর দুর্বলতা ভালো করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক শরীর দুর্বল হলে কি খেতে হয় বা কোন খাবারগুলো খেলে শরীর দুর্বলতা ভালো হবে।

ডিম 

আপনার যদি শরীর দুর্বল থাকে তাহলে আপনি নিয়মিত ডিম খেতে পারেন কারণ ডিমের ভিতর রয়েছে ভিটামিন এ প্রোটিন ফলিক অ্যাসিড এবং আয়রন। যেগুলো পুষ্টি শরীর দুর্বলতা দূর করতে প্রয়োজন সবই আছে এই ডিমের মধ্যে। আপনি যদি আপনার প্রত্যেকদিনের খাবার তালিকায় ডিম রাখতে পারেন তাহলে খুব সহজেই শরীর দুর্বলতা দূর করতে পারবেন।

কলা

কলাতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার এবং পটাশিয়াম যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আর কলা আমাদের জন্য কতটা উপকারী আপনারা হয়তো তা জেনে থাকবেন। সেজন্য শরীর দুর্বলতা দেখা দিলে আপনি কলা খেতে পারেন এতে করে খুব সহজে শরীর দুর্বলতা দূর করতে পারবেন। এবং আপনি যদি নিয়মিত পাকা কলা খাওয়ার অভ্যাস তৈরি করেন তাহলে আপনার শরীর আর কখনো দুর্বল হবে না।

আরো পড়ুনঃ ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায় 

দুধ

দুধ আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারিতা আমরা সবাই জানি। দুধ অনেক পুষ্টিকর এবং অনেক ভিটামিনসমৃদ্ধ আর আপনার শরীর দুর্বলতা রোধ করার জন্য দুধের মধ্যে সকল পুষ্টিগুণ রয়েছে তাই আপনি যদি নিয়মিত দুধ খেতে পারেন তাহলে খুব সহজেই আমরা শরীর দুর্বলতা দূর হয়ে যাবে। আর এমনিতে নিয়মিত দুধ খেলে বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকা যায়।

মধু

মধুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ক্যালসিয়াম এবং ফসফরাস তাই আপনি যদি মধু খেতে পারেন এতে করে আপনার শরীর এবং দুটাই অনেক ভালো থাকে। আর নিয়মিত যদি মধু খান তাহলে আপনি অনেক রকমের উপকারিতা পাবেন। সেজন্য আপনি যদি শরীর দুর্বলতা দূর করতে চান তাহলে নিয়মিত মধু খেতে পারেন।

সামুদ্রিক মাছ

আমাদের শরীরে পুষ্টির যোগান দিতে সামুদ্রিক মাছ অনেক বেশি উপকারিতা। সেই সাথে আপনি যদি নিয়মিত সামুদ্রিক মাছ খেতে পারেন তাহলে করে আপনার শরীর দুর্বলতা খুব সহজেই দূর হয়ে যাবে এবং সামুদ্রিক মাছ খেতে পারলে বিভিন্ন রকম সমস্যা দূর হবে এবং স্বাস্থ্য ভালো থাকবে।

সবুজ শাকসবজি

সবুজ শাক সবজি সব সময় আমাদের শরীরের জন্য অনেক ভালো কারণ এর ভিতর রয়েছে সকল ধরনের পুষ্টি। তাই আমি যদি নিয়মিত বা প্রত্যেকদিন খাবারের মধ্যে সবুজ শাকসবজি রাখবেন তাহলে এতে করে সকল ধরনের ভিটামিন আপনার শরীরে যাবে এতে করে আপনার শরীর দুর্বলতা থাকলে তা দূর হয়ে যাবে।

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে

যখন বয়স অনেক বেশি হয়ে যায় তখন শরীর কাঁপাটা একটি স্বাভাবিক বিষয় কিন্তু কম বয়সে যখন শরীর কাপে তখন সেটা অবশ্যই চিন্তার বিষয়। সেজন্য আপনাকে জানতে হবে কোন ভিটামিনের অভাবে শরীর কাপে আপনি যদি জানতে পারেন কি কারনে শরীর কাপে তাহলে সেটা সঠিক চিকিৎসা করতে পারবেন। শরীর কাপার বিভিন্ন রকম কারণ রয়েছে তার মধ্যে একটি হল আপনি যখন কোন বিষয় নিয়ে অতিরিক্ত মানুষের চিন্তার মধ্যে থাকবেন তখন এই মানসিক চিন্তার ফলে হাত-পা কাঁপবে।

আবার কেউ যদি কোন বিষয় নিয়ে অনেক ভয়-ভীতির মধ্যে থাকেন তখন হাত-পা বা শরীর কাঁপে। আবার অনেকে রয়েছে যারা অতিরিক্ত নেশার দ্রব্য সেবন করে থাকেন আর সেজন্য শরীর কাঁপতে পারে। আবার শরীর কাপার আরেকটি কারণ হলো আমরা একটু কিছু হলে ওষুধ সেবন করে থাকি আর এই অতিরিক্ত পরিমাণ ঔষধ সেবনের ফলে আমাদের শরীর কাঁপতে পারে। 

কোন ভিটামিনের অভাবে এলার্জি হয়

কোন ভিটামিনের অভাবে এলার্জি হয়? এলার্জি তেমন কোন ভিটামিনের অভাবে হয় না তারপরও আপনার শরীরে যদি ভিটামিন ডি কম থাকে তাহলে এতে করে এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে আর এলার্জি হওয়ার আরো অনেক কারণ রয়েছে। যেমন অনেকের খাবারে এলার্জি রয়েছে। আবার যে কোন দূষিত পানি থেকে এলার্জি হতে পারে। যেমন অনেকে মাছ গরুর মাংস ডিম দুধ এগুলো খাওয়ার ফলে এলার্জি হয়ে থাকে। 

আবার অনেকে রয়েছেন গোসল করার জন্য পুকুরে গিয়ে থাকেন এবং পুকুরে গোসল করার পরে সেখান থেকে এলার্জি হয়ে থাকে। তাই বলা যায় এলার্জির অনেক কারণ রয়েছে। তাই আপনার যে কাজ করলে বা যে খাবার খেলে এলার্জি হয়ে থাকে অবশ্যই আপনাকে সেই কাজ বা খাবার থেকে বিরত থাকতে হবে। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা খুব ভালোভাবে জানতে পারলেন কোন ভিটামিনের অভাবে এলার্জি হয় এবং কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এই সকল বিষয়ে। 

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়ঃ শেষ কথা 

আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়, কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়, কোন ভিটামিনের অভাবে চুলকানি হয়, কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায়, শরীর দুর্বল হলে কি খেতে হয়, কোন ভিটামিনের অভাবে শরীর কাপে, কোন ভিটামিনের অভাবে এলার্জি হয় এ সকল বিষয়ে। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। আজকের আর্টিকেলটি পড়ার পরে এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারিনি এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url