দেহ বৃদ্ধিকারক হরমোন - গ্রোথ হরমোন বৃদ্ধির উপায়

দেহ বৃদ্ধিকারক হরমোন এবং গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় কি আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়। অনেকে জানতে চেয়ে থাকেন দেহ বৃদ্ধিকারক হরমোন সম্পর্কে। তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক দেহ বৃদ্ধিকারক হরমোন সম্পর্কে এবং আরো কিছু বিষয়ে।

দেহ বৃদ্ধিকারক হরমোন

হরমোন কাকে বলে দেহ বৃদ্ধিকারক হরমোন থাইরক্সিন গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় সোমাটোট্রফিক হরমোন এর কাজ গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ গ্রোথ হরমোন ট্যাবলেট বাংলাদেশ এই সকল বিষয়ে জানার জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ দেহ বৃদ্ধিকারক হরমোন - গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় 

হরমোন কাকে বলে 

হরমোন কাকে বলে? হরমোন হলো একটি জৈব রাসায়নিক তরল তা মানবদেহের সকল কার্যকলাপ নিয়ন্ত্রণে রাখে এবং নিয়ন্ত্রণ করার পরে ধ্বংস হয়ে যায় তাকে বলা হয় হরমোন। এই হরমোন কথাটি উৎপত্তি হয়েছে গ্রীক শব্দ থেকে। ১৯০৫ খ্রিস্টাব্দে দুইজন বিজ্ঞানী প্রথম জীবদেহে হরমোনের উপস্থিতি বুঝতে পেরেছেন এবং তা উল্লেখ করেছেন তাদের নাম হলো স্টারলিং এবং বেলিং।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

উদ্ভিদ প্রাণী এবং ছত্রাকের সঠিক বৃদ্ধি পাওয়ার জন্য হর মনের প্রয়োজন হয়। আমাদের শরীরের সকল অঙ্গ প্রত্যঙ্গ এবং কোষের মধ্যে এই হরমোনের চলাচল যার মাধ্যমে আমাদের দৈহিক বৃদ্ধি শ্বাস-প্রশ্বাস ঘুম এবং প্রজনন সকল কিছু ঠিক থাকে। এগুলো সব কিছু ঠিক থাকার জন্য আমাদের শরীরে হরমোনের গুরুত্ব অনেক বেশি। আশা করছি বুঝতে পারলেন হরমোন কাকে বলে। এখন চলুন নিচের অংশে জানা যাক দেহ বৃদ্ধিকারক হরমোন এবং দেহ বৃদ্ধিকারক হরমোন থাইরক্সিন সম্পর্কে।

দেহ বৃদ্ধিকারক হরমোন - দেহ বৃদ্ধিকারক হরমোন থাইরক্সিন 

আমাদের সকলের শরীরে হরমোন রয়েছে এবং এই হরমোনের ফলে আমাদের শরীরের সকল কার্যকলাপ সঠিকভাবে পরিচালিত হয়ে থাকে। আবার সবার মধ্যে একই রকম হরমোন নাই সেজন্য আমরা সকলেই ভিন্ন ভিন্ন। আমাদের দেহ বৃদ্ধিকারক হরমোন রয়েছে। সেটা আমাদের দেহ বৃদ্ধি করতে সাহায্য করে থাকে কিন্তু অনেকেই জানে না যে দেহ বৃদ্ধিকারক হরমোন এর নাম কি? 

দেহ বৃদ্ধিকারক হরমোন এর নাম হল সোমোটোট্রফিক যা আমাদের দেহ বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। কিন্তু অনেকে আবার মনে করে থাকেন দেহ বৃদ্ধিকারক হরমোন থাইরক্সিন কিন্তু না থাইরক্সিন এর কাজ হল মানসিক পরিপূর্ণতা বিপাকক্রিয়া সুন্দরভাবে পরিচালনা করা। থাইরক্সিন হরমোনের প্রভাবের ফলে আমাদের হৃদ গতি বৃদ্ধি পেয়ে থাকে। 

গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় 

অনেকেই জানতে চেয়ে থাকেন গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় গ্রোথ হরমোন হচ্ছে সেই হরমন যেটা বৃদ্ধি পেলে মানুষ এর উচ্চতা বৃদ্ধি পেয়ে থাকে কিন্তু অনেকে রয়েছে যাদের গ্রোথ হরমোন কম আর সেজন্য তারা লম্বা হতে পারে না। কিন্তু গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় এই উপায় গুলো যদি আপনি সঠিকভাবে মেনে চলতে পারেন তাহলে খুব সহজেই গ্রোথ হরমোন বৃদ্ধি করতে পারবেন এবং উচ্চতা বৃদ্ধি করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় কি?

গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় বলার আগে আপনাদের একটা কথা বলে রাখি এখন গ্রোথ হরমোন বৃদ্ধি করার জন্য বাজারে অনেক রকম ঔষধ কিনতে পাওয়া যায় যেগুলো আমাদের জন্য অনেক ক্ষতি কর হতে পারে তাই কখনো এগুলো খাওয়ার মাধ্যমে গ্রোথ হরমোন বৃদ্ধি করতে যাবেন না। গ্রোথ হরমোন বৃদ্ধি করার জন্য আপনি প্রতিদিন ব্যায়াম করবেন। এবং খাবারে বেশিভাগ সুষম খাদ্য রাখবেন। 

আরো পড়ুনঃ আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ 

এবং গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় এর ভেতর আরেকটি হলো প্রত্যেকদিন পর্যাপ্ত পরিমাণ অর্থাৎ আট ঘন্টা করে ঘুমানো প্রয়োজন এতে করে গ্রোথ হরমোন অনেক বৃদ্ধি পায়। এবং আপনি যদি গ্রোথ হরমোন বৃদ্ধি করতে চান তাহলে আপনি যদি কম্পিউটারে কাজ করেন তাহলে একনাগারে কাজ না করে কিছুটা বিরতি দিয়ে কাজ করুন এতে করে গ্রোথ হরমোন অনেক বৃদ্ধি পাবে। এগুলোই মূলত গ্রোথ হরমোন বৃদ্ধির উপায়। 

সোমাটোট্রফিক হরমোন এর কাজ 

উপরের অংশ পড়ে ইতিমধ্যে আপনারা একটু হলেও বুঝতে পেরেছেন যে সোমাটোট্রফিক হরমোন এর কাজ কি? সোমাটোট্রফিক হরমোন কে গ্রোথ হরমোন বলা হয়। এবং সোমাটোট্রফিক হরমোন এর কাজ হল আমাদের শরীরের বৃদ্ধি এবং সকল কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে থাকে সেই সাথে আমাদের শরীরের সকল হাড় এবং মাংসপেশী বৃদ্ধি করতে সাহায্য করে এটাই মূলত সোমাটোট্রফিক হরমোন এর কাজ। 

গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ 

গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ সম্পর্কে যারা জানতে চান তাদের আগেই বলে দিয়েছি গ্রোথ হরমোন বৃদ্ধি করার জন্য ঔষধ খাওয়া ঠিক নয়। সেজন্য বলে দিয়েছি ন্যাচারাল ভাবে গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় সেই উপায় গুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে খুব সহজেই গ্রোথ হরমোন বৃদ্ধি করতে পারবেন। তারপরও যদি গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ খেতে চান তাহলে এই ওষুধগুলো খেতে পারেন।

গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ এর নাম হলো Thyroidinum 200 এটি একটি হোমিওপ্যাথিক ওষুধ এবং গ্রোথ হরমোন বৃদ্ধি করতে অনেক ভালো কাজ করে থাকে। তাই যারা গ্রোথ হরমোন বৃদ্ধি করে উচ্চতা বৃদ্ধি করতে চান তারা এই ওষুধ টি খেতে পারেন তবে। যে সকল ছেলেদের বয়স ২১ বছরের কম তারা যদি এই ওষুধ খায় তাহলে এটা কাজ হবে এবং ২১ বছরের বেশি হলে এই ওষুধের তেমন কোন ফলাফল পাবেন না। আর মেয়েদের ক্ষেত্রে যাদের বয়স ১৮ বছরের কম তারা এটি খেলে ভালো কাজ হবে। আর ১৮ বছরের বেশি হলে তেমন ভালো কাজ হবে না। 

গ্রোথ হরমোন ট্যাবলেট বাংলাদেশ 

গ্রোথ হরমোন বৃদ্ধি করার জন্য আপনার দৈনন্দিন জীবনের সঠিকভাবে চলাফেরা করা এবং নিয়ম নীতিগুলো মেনে চলা বেশি ভালো। যেমন আপনি যদি নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে পারেন এবং সুষম খাদ্য নিয়মিত খেতে পারেন সেই সাথে নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করতে পারেন তাহলে এতে করে খুব সহজে গ্রোথ হরমোন বৃদ্ধি করতে পারবেন এবং সেই সাথে উচ্চতা বৃদ্ধি করতে পারবেন। 

আরো পড়ুনঃ ভিটামিন ডি যুক্ত খাবারের তালিকা - ভিটামিন ডি যুক্ত খাবার কি কি?  

তারপরেও যারা জানতে চান গ্রোথ হরমোন ট্যাবলেট বাংলাদেশ তাদের বলবো গ্রোথ হরমোন বৃদ্ধি করার জন্য Lysivin ট্যাবলেট কি খেতে পারেন এটি অনেক ভালো কার্যকরী একটি ট্যাবলেট। তবে ওষুধ খাওয়ার আগে বলে দিই এই ঔষধ খেয়ে গ্রোথ হরমোন বৃদ্ধি করতে চাইলে ছেলেদের বয়স হতে হবে ২১ বছরের কম এবং মেয়েদের বয়স হতে হবে ১৮ বছরের মধ্যে। 

দেহ বৃদ্ধিকারক হরমোন - গ্রোথ হরমোন বৃদ্ধির উপায়ঃ শেষ কথা  

বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন হরমোন কাকে বলে দেহ বৃদ্ধিকারক হরমোন দেহ বৃদ্ধিকারক হরমোন থাইরক্সিন গ্রোথ হরমোন বৃদ্ধির উপায় সোমাটোট্রফিক হরমোন এর কাজ গ্রোথ হরমোন বৃদ্ধির ঔষধ গ্রোথ হরমোন ট্যাবলেট বাংলাদেশ এই সকল বিষয়ে। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং পরবর্তীতে কি বিষয় জানতে চান সেটাও কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url